চট্টগ্রাম   শনিবার, ২৭ এপ্রিল ২০২৪  

শিরোনাম

 রাশিয়াকে হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক :    |    ০৬:৪২ পিএম, ২০২২-০২-১৩

 রাশিয়াকে হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র

ইউক্রেন ইস্যুতে চলমান উত্তেজনার মধ্যেই রাশিয়ার ওপর কঠোর হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।  ইউক্রেনে হামলা চালালে রাশিয়ার ওপর ‘ধ্বংসাত্মক’ নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানিয়েছে ওয়াশিংটন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যকার ফোনালাপ থেকে ইউক্রেন ইস্যুতে কোনো সমাধান না আসায় শনিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা ডেরেক চোলেট এই হুঁশিয়ারি দেন।

তবে ইউক্রেন সংকট নিরসনে এখনো কূটনীতিক সমাধান সম্ভব বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। 

এদিকে, ইউক্রেন সীমান্তের তিন দিকেই ঘিরে রেখেছে রাশিয়া। যুক্তরাষ্ট্র, পশ্চিমা ও ইউক্রেন গোয়েন্দা কর্মকর্তাদের ধারণা, ইউক্রেনে খুব দ্রুত সময়ে হামলা চালাবে রাশিয়া।

এর মধ্যে ক্রিমিয়ায়, দুই দেশের সীমান্তবর্তী রাশিয়ার অংশ এবং উত্তরে বেলারুশে সেনা শক্তি বাড়িয়ে চাপ সৃষ্টি করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।
ইউক্রেইন এবং পশ্চিমা গোয়েন্দারা এ তিন এলাকাকে রণক্ষেত্র হিসেবে নজরে রাখছেন। এর প্রত্যেকটি এলাকাতেই রুশ সামরিক বাহিনীর অবস্থান পরিবর্তন চিহ্নিত করা হয়েছে।

যদি ইউক্রেনে আক্রমণ করা হয়, সেটি কোথা থেকে শুরু হবে তা স্পষ্ট নয়। তবে রাশিয়া ইউক্রেনের তিনটি পয়েন্টে বেশ চাপ সৃষ্টি করেছে। ক্রিমিয়ার দক্ষিণে, দুদেশের সীমান্তের অংশে ও বেলারুশের দক্ষিণে।

২০১৪ সালে রাশিয়া তাদের ভূখণ্ডে উপদ্বীপ ক্রিমিয়াকে যুক্ত করে। এই দ্বীপ এখন ইউক্রেনে হামলার ক্ষেত্র হয়ে উঠেছে। তবে এটি নিশ্চিত নয় যে, মস্কো ক্রিমিয়া থেকে আদৌ ইউক্রেনে হামলা করবে কিনা, তবে সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার রাশিয়া ও বেলারুশ যৌথ সামরিক মহড়াও শুরু করেছিল। এটি ইউক্রেনে হামলার আরও সম্ভাবনা জাগিয়ে তুলেছিল।

সিঙ্গাপুরের ক্রিকেটার বিক্রি হলেন সোয়া ৮ কোটিতে

আইপিএলের ১৫তম আসরের নিলামে রীতমতো হইচই ফেলে দিয়েছেন আইসিসির সহযোগী সদস্য দেশ সিঙ্গাপুরের এক তারকা ক্রিকেটার।

সিঙ্গাপুরের অলরাউন্ডার টিম ডেভিডকে সোয়া ৮ কোটি টাকা খরচ করে দলে নিলো রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই ইন্ডিয়ান্স। আইপিএলের রেকর্ড পাঁচ আসরের শিরোপাজয়ী দলটি সিঙ্গাপুরের ক্রিকেটারকে দলে নেয়।
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসন্ন ১৫তম আসরের নিলামে অবিক্রীত রয়েছেন বিভিন্ন দেশের একাধিক তারকা ক্রিকেটার। 

রোববার দুপুর সাড়ে ১২টায় বেঙ্গালুরুর একটি হোটেলে শুরু হয় দ্বিতীয় দিনের নিলাম। প্রথম দিনের নিলামে দল পাননি সাকিব আল হাসান, ডেভিড মিলার, স্টিভ স্মিথরা। গত দিনের মতো আজও অপ্রত্যাশিতভাবে দল পাননি ডেভিড মালান, মারনাস লাবুশেন, অ্যারন ফিঞ্চ ও এউইন মরগ্যান,  জিমি নিশাম ও লুঙ্গি এনগিডিরা। 

গতকাল নিলামে অবিক্রিত থাকেন ২ কোটি ভিত্তি মূল্যে থাকা বাংলাদেশ দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। 

রোববার দল পাননি ইংল্যান্ডকে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ উপহার দেওয়া অধিনায়ক ইয়ন মরগান। তিনি আইপিএলের গত আসরে নেতৃত্ব দেন কলকাতা নাইট রাইডার্সকে। কিন্তু আইপিএলের এবারের আসরে দেড় কোটি ভিত্তি মূল্যে থাকা মরগানকে দলে নেয়নি কোনো ফ্র্যাঞ্চাইজি। 

দেড় কোটি মূ্ল্যে থাকা ভারতের তারকা পেসার ইশান্ত শর্মাও নিলামে অবিক্রীত। দল পাননি দক্ষিণ আফ্রিকার তারকা পেগার লুঙ্গি এনগিডি।  ২০ লাখ বেস প্রাইজে থাকা শচিন ববি ও বিরাট সিং। 

দল পাননি ক্যারিবীয় ব্যাটিং দানব এভিন লুইস, ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস, ভারতীয় টেস্ট তারকা করুন নায়ার। দল পাননি নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটার ইস সৌদি, নিল কোল্টার নিল, ক্রিস জর্ডান, মার্নাস লাবুশেন, অ্যারন ফিঞ্চ ও ডেভিড মালান।

প্রসঙ্গত, শনিবার প্রথম দিনে ৯৭জন খেলোয়াড়ের নিলাম হয়।

রিটেলেড নিউজ

 ভূমিকম্পে কাঁপল ইরান, আহত ৫ শতাধিক 

ভূমিকম্পে কাঁপল ইরান, আহত ৫ শতাধিক 

আন্তর্জাতিক ডেস্ক : : ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় ওয়েস্ট আজারবাইজান প্রদেশে বুধবার (৫ অক্টোবর) ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্...বিস্তারিত


পাল্টা চারটি ক্ষেপণাস্ত্র ছুড়ল যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া

পাল্টা চারটি ক্ষেপণাস্ত্র ছুড়ল যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : : পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোর...বিস্তারিত


মানবজাতির বিবর্তন নিয়ে গবেষণায় নোবেল পেলেন সাভান্তে পাবো

মানবজাতির বিবর্তন নিয়ে গবেষণায় নোবেল পেলেন সাভান্তে পাবো

আন্তর্জাতিক ডেস্ক : : চিকিৎসা বিজ্ঞানে এ বছর নোবেল পদক জিতে নিয়েছেন সুইডেনের বিজ্ঞানী সাভান্তে পাবো। সোমবার নোবেল কমিট...বিস্তারিত


ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেবে জার্মানি

ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেবে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক : : ইউক্রেনকে প্রথমবারের মতো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার ঘোষণা দিয়েছে জার্মানি। জার্মানির প্রত...বিস্তারিত


ডলারের বিপরীতে চীনের মুদ্রার রেকর্ড দরপতন

ডলারের বিপরীতে চীনের মুদ্রার রেকর্ড দরপতন

আন্তর্জাতিক ডেস্ক : : আন্তর্জাতিক মুদ্রা বাজারে ডলারের বিপরীতে চীনের ইউয়ানের রেকর্ড দরপতন হয়েছে।  ২০১১ সালে আন্তর্...বিস্তারিত


যুদ্ধে যাবেন না,রুশ নাগরিকরা পালাচ্ছেন ফিনল্যান্ডে

যুদ্ধে যাবেন না,রুশ নাগরিকরা পালাচ্ছেন ফিনল্যান্ডে

আন্তর্জাতিক ডেস্ক : : ইউক্রেন-রাশিয়া যুদ্ধ থামার নাম নেই। বরং এটি আরও বাড়ার শঙ্কা রয়েছে। এর মধ্যে রুশ প্রেসিডেন্ট ঘোষণা ...বিস্তারিত



সর্বপঠিত খবর

নেশনস কাপের ফাইনালে মুখোমুখি সালাহ-মানে

নেশনস কাপের ফাইনালে মুখোমুখি সালাহ-মানে

স্পোর্টস ডেস্ক : : ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট লিভারপুলের জার্সিতে খেলেন দুজনেই। আক্রমণভাগে দুজনের রসায়নে অলরেড...বিস্তারিত


ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে পশ্চিমাদের আবারও রাশিয়ার হুশিয়ারি

ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে পশ্চিমাদের আবারও রাশিয়ার হুশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক : : রাশিয়ার মাটিতে আঘাত হানতে পারে— এমন সব অস্ত্র ইউক্রেনকে সরবরাহ করার বিষয়ে পশ্চিমা দেশগুলোকে হু...বিস্তারিত



সর্বশেষ খবর